Pages

Wednesday, May 29, 2013

হাতে মেহেদির নকশা

একাল আর সেকাল, যে কালের কথাই বলি না কেন, ঈদের মেহেদি পরা দিয়েই শুরু হয় ঈদ উৎসব। এ উৎসব চোখে পড়ে ঈদের আগের দিন বিকেল থেকে রাত পর্যন্ত। এই ঈদে কেমন নকশায় হাত রাঙাবেন, তা নিয়ে বলেছেন রূপ বিশেষজ্ঞ ফারজানা আরমান।
মেহেদিবৃত্তান্ত
হাতের তালুতে একটা বড় বৃত্ত আর মুড়িয়ে দেওয়া আঙুল—এই ছিল আগের যুগের মেহেদিবৃত্তান্ত। এখন তা রূপ নিয়েছে রীতিমতো শিল্পে। মেহেদি বাটার ঝামেলাটা মিটিয়ে দিয়েছে বাজারে কিনতে পাওয়া টিউব মেহেদিগুলো। এ টিউব মেহেদিতেও কত বৈচিত্র্য। লাল মেহেদি, কালো মেহেদি, তার সঙ্গে নতুন মাত্রা যোগ হয়েছে বাজারে পাওয়া হরেক রঙের রঙিন গ্লিটার।
নকশাকথন
ফুল, লতা-পাতার সঙ্গে কলকি বেশ জনপ্রিয় মেহেদির নকশা হিসেবে। আল্পনাটা কখনো বা শোভা পাচ্ছে হাতের তালুর মধ্যে, কখনো বা ভাগ হয়ে আধাআধি
তালুর নিচে। আঙুলের ডগায় লতানো পাতার মাথায় ছোট তারা ফুল আর বুটি তো আছেই। হাতের তালু ছাড়িয়ে মেহেদিটা কখনো বা চলে যায় একেবারে কনুই অবধি। কখনো বা থেমে যায় মাঝপথে। কখনো বা হাতের তালু ছাপিয়ে তালুর বিপরীতে হাতের ওপরে। কালো মেহেদির ভেতর লাল মেহেদি দিয়ে তার ওপর পোশাকের সঙ্গে রং মিলিয়ে লাগিয়ে নিতে পারেন গ্লিটার মেহেদির বুটি।
বাটা মেহেদি
বাটা মেহেদি হাতে দিলে খুব মিহি করে বেটে নিতে হবে। তারপর ছেঁকে নিতে হবে ছাঁকুনিতে। বাজারে খালি টিউব পাওয়া যায়। তা কিনে এনে তাতে ভরে নিতে পারেন সহজেই। অথবা বাটার পেপার ত্রিকোনা করে তাতে মেহেদি ভরে কোনাকুনি করে মুড়িয়ে আটকে দিন টেপ দিয়ে। এবার সুচ দিয়ে করে নিন ছোট একটা ছিদ্র।
হাত রাঙানোর প্রস্তুতি
মেহেদিতে হাত রাঙানোর আগে ঢিলেঢালা এমন পোশাক পরুন, যা মেহেদিরাঙা হাতের কোনো সমস্যা করবে না। একটু গাঢ় রঙের পোশাক পরুন, যাতে কাপড়ে মেহেদির দাগ না হয়। এবার হাত সাবান দিয়ে ধুয়ে খুব ভালোভাবে মুছে নিন। কোনো ক্রিম বা ময়েশ্চারাইজার লাগাবেন না হাতে। পছন্দমতো মেহেদি লাগানোর পর কমপক্ষে এক ঘণ্টা হাতে মেহেদি রাখার পরামর্শ দেন ফারজানা আরমান। এ সময় হাতে পানি লাগানো যাবে না। শুকিয়ে গেলে মেহেদিটা হালকা করে ঝরিয়ে নিন। তারপর লেবুর রস বা চিনির শিরা তুলোয় নিয়ে হাতে লাগান। কিছুক্ষণ আগুনের অল্প আঁচ লাগাতে পারেন হাতে। তবে তা খুব সাবধানে। ততক্ষণে কিন্তু চমৎকার লাল হয়ে উঠেছে আপনার মেহেদির নকশা।
সাজটা রাঙানো হাতের
মেহেদিরাঙা হাতের সঙ্গে লাল ও গোলাপি রঙের নেইলপলিশটা খুব ভালো লাগে দেখতে। নখে ফ্রেঞ্চ ম্যানিকিওর করালেও ভালো লাগবে।
হাত রাঙানোর খোঁজখবর
যাঁরা ঈদের আগে মেহেদিতে রাঙিয়ে নিতে চান হাত, তাঁরা আগের দিন চলে যেতে পারেন কোনো বিউটি পার্লারে। ঈদের মেহেদি হালকা নকশার খরচ পড়বে ১৫০-২৫০ টাকা। হাতভর্তি নকশা ৪০০-৫০০ টাকা, হাত থেকে কনুই পর্যন্ত ৫০০-১০০০ টাকা।
শান্তা তাওহিদা
সূত্র: দৈনিক প্রথম আলো, সেপ্টেম্বর ০৭, ২০১০

0 comments:

Post a Comment

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks
 
^ Back to Top